আমি তোমাকে সমুদ্র হতে বলেছিলাম।
নী-ল সমুদ্র, অতল গভীর।
গভীর অন্তরে থাকবে মণি মুক্তো।
নীল সমুদ্রের জলে মিশে থাকবে সোনা
জল থেকে তল হবে রাজকীয়।
আমি তোমাকে আকাশ হতে বলিনি।
তুমি যদি হারিয়ে যাও মহাশূন্যে
হাজারো পৃথিবীর নীল সমুদ্রে!
আমি বলিনি নী্ল আকাশের
রং ধার করতে।
আমি তো্মাকে নী্ল সমুদ্র হতে বলেছিলাম।
রাজকীয় নীল সমুদ্র।